১৫ জুন ২০২৪

পানি আমাদের ভেজায়, নিজে কি ভেজে?

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২৫ এপ্রিল ২০২৪, ১৩:০৬
পানি নিজে আর্দ্র নয়, এরপরও কীভাবে ভিজিয়ে দেয় আমাদের? ছবি : ফ্রিপিক

পৃথিবীর তিনভাগ জল। একভাগ স্থল। একথা সবার জানা। পানির অপর নাম জীবন। পানি শুধু আমাদের বেঁচে থাকার জন্যই প্রয়োজনীয় নয়, কোনও কিছু ভেজাতেও পানির ব্যবহার করা হয়। যেমন ধরুন গোসল করতে, কাপড় ধোয়া বা কোনও কিছু পরিষ্কার করার জন্যও পানির ব্যবহার করা হয়। অর্থাৎ পানি যেখানে পড়ে সেই জায়গা ভিজে যায়।

পানি কিন্তু নিজে আর্দ্র নয়, এরপরও কীভাবে ভিজিয়ে দেয় আমাদের? ভেবে দেখেছেন কখনও?

সাধারণত আমরা জানি, পানি যেই স্থানে পড়ে সেই জায়গাটি আর্দ্রতায় ভরে যায়। আসলে পানি অক্সিজেন ও হাইড্রোজেন দিয়ে তৈরি। অক্সিজেন যেহেতু আর্দ্র। সেই কারণে পানিতেও আর্দ্রতা তৈরি করে। অক্সিজেনেরই তরল রূপ হলো পানি। সেই কারণে পানি নিজে কখনও ভেজে না।

টিভি নাইন বাংলার প্রতিবেদন আরও জানাচ্ছে, বেশির ভাগ বিজ্ঞানী মনে করেন, যে পানি নিজেই ভেজা নয়, তবে অন্যদের ভেজা হওয়ার অভিজ্ঞতা দিতে পারে। পানি যখন তরল আকারে থাকে, তখন এর অণুগুলো অল্প দূরত্বে থাকে। তবে তাপমাত্রার সংস্পর্শে এলে এর প্রতিফলন ঘটে।

কিন্তু এটা কি জানেন, পানি সব কিছুকে ভেজাতে পারে না? উদাহরণস্বরূপ, প্লাস্টিককে পানি দিয়ে ভেজানো যায় না। সামগ্রিকভাবে, আর্দ্রতা আসলে পানির একটি গুণ নয়, এটি কেবল একটি অনুভূতি। যখন পানির সঙ্গে আমাদের স্পর্শ হয়, তখন আমরা সেটি অনুভব করতে পারি।