১৫ জুন ২০২৪

ফেসবুকে কেনাকাটার সময় প্রতারণা এড়াতে যা করবেন

জাহিদ হোসাইন খান
১৯ মে ২০২৪, ১৮:৫৫
কেনাকাটার বড় মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম, বিশেষ করে ফেসবুক এখন জীবনযাপনের অনিবার্য অনুষঙ্গ। বার্তা পাঠানো থেকে শুরু করে কেনাকাটার বড় মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। ফেসবুকের কেনাকাটার জায়গা ‘মার্কেটপ্লেস’ থেকে সরাসরি বিভিন্ন পণ্য কেনার সুযোগ আছে। ফেসবুকের তথ্যমতে, ২৫ কোটির বেশি ভার্চ্যুয়াল দোকান রয়েছে ফেসবুকে। সেসবে প্রতি মাসে ১০০ কোটির বেশি কেনাকাটা হচ্ছে। ফেসবুক মার্কেটপ্লেস পণ্য বিকিকিনির দারুণ একটা জায়গা হলেও সেখানে প্রতারণার ঘটনা হরহামেশাই ঘটছে। স্মার্টফোন থেকে শুরু করে ঘরের আসবাব, সৌন্দর্য পণ্য আর শৌখিন পণ্য কেনাকাটার সময় প্রতারণার শিকার হওয়ার ঘটনাও ঘটে এই ভার্চ্যুয়াল বাজারে। তবে একটু সতর্ক থাকলে ফেসবুকে কেনাকাটার সময় প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া যায়।

কেনার আগে যা খেয়াল রাখবেন
অ্যাকাউন্ট আসল কি না, দেখুন প্রথমে। ফেসবুক মার্কেটপ্লেসে বিকিকিনির জন্য ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হয়। ফেসবুক নিজে থেকে বিক্রেতার তথ্য যাচাই করে না, তাই প্রতারক বা স্ক্যামাররা নকল প্রোফাইল দিয়ে পণ্য বিক্রির চেষ্টা করে। কিছু কেনার আগে বিক্রেতার প্রোফাইল দেখুন। পণ্য কেনার জন্য বার্তা পাঠানোর আগে বিক্রেতার তথ্যের জন্য প্রোফাইল পরীক্ষা করুন। প্রোফাইলে ছবি ও তথ্য না থাকলে সতর্ক থাকুন। আবারও বিস্তারিত তথ্যাদি না থাকলেও সতর্ক থাকুন।

কেনার সময় যা খেয়াল রাখবেন
কম দামে পণ্য কিনতে কে না পছন্দ করেন, বলুন। ১ লাখ টাকার আইফোন ১৫ হাজার টাকায় বিক্রি হতে দেখলে সতর্ক থাকুন। পুরোনো ফোন বা নকল ফোন কিনছেন কি না, তা খেয়াল রাখুন। বেশি দামের পণ্যে বেশি ছাড় পেলেও সতর্ক থাকুন। ব্যবহৃত পণ্যের বিজ্ঞাপন দেখলে ছবিটি গুগল ইমেজে নিয়ে পরীক্ষা করে দেখতে পারেন, অন্য কারও ছবি ব্যবহার করা হচ্ছে কি না। অনেক সময় একই ক্রেতা বিভিন্ন ওয়েবসাইটে একই তথ্য ও ছবি প্রকাশ করে। সে ক্ষেত্রে দেখুন একই বিক্রেতা কি না। ভিন্ন ভিন্ন বিক্রেতা হলে কেনার সময় সতর্ক থাকুন।

ফেসবুক মার্কেটপ্লেসে কেনাকাটার সময় বিক্রেতা অর্থ প্রদানের সময় মোবাইল অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইলে সেখান থেকেও বিক্রেতার তথ্য জানতে পারেন। ট্রু কলারের মতো অ্যাপ থেকে মোবাইলে টাকা পাঠানোর নম্বরটির পরিচয় জানতে পারেন। আবার বিক্রেতা দীর্ঘদিনের পুরোনো হলে বিভিন্ন ওয়েবসাইটে তাঁর নম্বর পাবেন। যদি পণ্য কেনার সময় বিক্রেতা ফেসবুকের চেয়ে অন্য কোনো প্ল্যাটফর্মে আলাপ চালাতে অনুরোধ করেন, সে ক্ষেত্রে সতর্ক থাকুন। অনেক সময় ছোট শহর বা একই এলাকায় পণ্য পরীক্ষা কেনার সুযোগ থাকে। এমন অবস্থায় বিক্রেতা যদি দেখা করতে আগ্রহী না হন, সে ক্ষেত্রে সতর্ক থাকুন। আর দেখা করে পণ্য কিনতে চাইলে জনসমাগম হয়, এমন স্থানে দেখা করে পণ্য কেনার চেষ্টা করুন। বিক্রেতা অচেনা বা নির্জন কোথাও যেতে বললে সাবধান থাকুন। পণ্য কেনার সময় পণ্য হাতে পাওয়ার আগে বিক্রেতা কোনো অর্থ চাইলে, সতর্ক থাকুন। অর্ধেক মূল্য বা কিছু টাকা পাঠানোর কথা বললেও প্রতারণার সুযোগ থাকে।

প্রতারণা যেভাবে এড়াবেন
কোনো ব্র্যান্ডের পণ্য সরাসরি কিনতে চাইলে পণ্য নির্মাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে কেনার চেষ্টা করুন। ব্যবহৃত বা সেকেন্ড হ্যান্ড কোনো পণ্য কিনতে চাইলে সতর্ক থাকুন। পণ্যের ছবি অনুসারে অনেক সময় পণ্য একই হয় না। সে ক্ষেত্রে বিক্রেতার সঙ্গে সরাসরি কথা বলুন। অনেক সময় অনলাইনে আমরা হুজুগে পণ্য কেনাকাটা করি। এ ক্ষেত্রে আপনার যে বন্ধু কেনাকাটায় ওস্তাদ, দরদাম করতে পারেন, তাঁর সহায়তা নিন। পণ্যের দাম পরিশোধের সময় চেষ্টা করুন বেশি দামের পণ্য হলে ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে। কম দামের ক্ষেত্রে সতর্ক থাকুন।

সূত্র: অ্যান্ড্রয়েড পুলিশ