১৫ জুন ২০২৪

পাওয়ার ব্যাংক কেনার আগে যে বিষয়গুলো আপনাকে জানতেই হবে

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৭ মে ২০২৪, ১২:০১
পাওয়ার ব্যাংক কেনার আগে আমাদের কিছু বিশেষ দিকে লক্ষ রাখতে হবে। ছবি : সংগৃহীত

আমরা অনেকেই পাওয়ার ব্যাংক কেনার আগে কোনও ধরনের যাচাই বাছাই না করেই যে কোনও এক ধরনের মডেল কিনে ফেলি। ফলে তা বেশি দিন টেকসই হয় না। পাওয়ার ব্যাংক কেনার আগে অবশ্যই আমাদের কিছু বিশেষ দিকে লক্ষ রাখতে হবে।

পাওয়ার ব্যাংক দীর্ঘ সময় ব্যবহারের জন্য ব্র্যান্ড এবং গুণগত মান নিশ্চিত করে তবেই কেনা উচিত। যে কোনও স্বনামধন্য ব্র্যান্ডের পরিবর্তে সস্তা, অজানা ব্র্যান্ডগুলো নির্ভরযোগ্য কার্যক্ষমতা প্রদান করতে পারে না। ফলে ব্যবহারের নিরাপত্তার ক্ষেত্রে এটি খুবই ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

বর্তমানে বিশ্বব্যাপী একটি চাহিদা সম্পন্ন এবং জনপ্রিয় ইলেকট্রনিক ডিভাইস হলো পাওয়ার ব্যাংক, যা বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ডিভাইস আউটডোরে পোর্টেবলই চার্জ করার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আপনার ডিভাইসের প্রয়োজন অনুসারে পাওয়ার ব্যাংক কেনার আগে অবশ্যই এর কার্যক্ষমতা এবং আউটপুট চেক করে নিতে হবে। পাওয়ার ব্যাংকের mAH রেটিং এবং আপনার ডিভাইসকে সঠিকভাবে চার্জ করার যথেষ্ট আউটপুট রয়েছে কিনা, তা নিশ্চিত করতে হবে।

পাওয়ার ব্যাংক কেনার আগে এর আকার আকৃতি এবং পোর্টেবিলিটি অবশ্যই যাচাই বাছাই করে নিতে হবে। যে পাওয়ার ব্যাংকগুলো আকারে ছোট, সেগুলোর পোর্টেবিলিটি খুব বেশি হয়; অর্থাৎ পাওয়ার ব্যাংকের আকার ছোট হওয়ায় খুব সহজেই যেখানে সেখানে বহন করা যায়। পাওয়ার ব্যাংক কেনার আগে এর ইনপুট এবং চার্জিং গতি বা স্পিড কেমন তা অবশ্যই পরীক্ষা করে নিতে হবে। ইনপুট সঠিক এবং দ্রুত হলে পাওয়ার ব্যাংকগুলোর রিচার্জিং স্পিডও অনেক বেশি হয়, ফলে কম সময়ে কুইক চার্জ করা যায়।

পাওয়ার ব্যাংক ব্যবহারের ক্ষেত্রে উপরোক্ত সর্তকতাগুলো অনুসরণ করলে আপনি যে কোনও ধরনের দুর্ঘটনা বা ক্ষতি এড়িয়ে এটিকে দীর্ঘদিন নিরাপদে ইলেকট্রনিক ডিভাইস চার্জ করার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

তথ্যসূত্র : নিউজ১৮