১৫ জুন ২০২৪

প্রাইম ব্যাংক স্কুল ক্রিকেটে মেট্রো পর্বের চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো স্কুল

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৫ মে ২০২৪, ১৭:৩৯
প্রাইম ব্যাংক স্কুল ক্রিকেটে মেট্রো পর্বের চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো স্কুল। ছবি: সংগ্রহ

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট ২০২৩-২৪ (ঢাকা মেট্রো) পর্বে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। ফাইনালে রুদ্ধশ্বাস উত্তেজনার শক্তিশালী ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজকে ২ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে রাজধানীর এই শিক্ষাপ্রতিষ্ঠান।

রাজধানীর মিরপুর সিটি ক্লাব গ্রাউন্ড মাঠে ফাইনালে বুধবার (১৫ মে) টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। আগে ব্যাট করতে নেমে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের প্রারম্ভিক জুটিকে হিসেবী বোলিং করে রানের চাকা আটকে দিয়ে চাপে রাখে তারা। পরবর্তীতে নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে ১৯.৫ ওভারে মাত্র ১১২ রানে গুটিয়ে দেয় ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করে রেজওয়ানুল।

১১৩ রানের টার্গেটের জবাবে কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজের ব্যাটারদের কেউ বড় ইনিংস খেলতে পারেনি। তবে বোলিংয়ে ৩ উইকেট শিকার করা সিফাত ব্যাটিংয়েও চাপের মুখে ১৩ বলে ২০ রানের ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে নিয়ে যায়।

উল্লেখ্য, ২০ মে থেকে শুরু হবে প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের চূড়ান্ত শিরোপা লড়াই। ৭ বিভাগের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের পাশাপাশি ঢাকা মেট্রো চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো হাই স্কুল ও রানার্স আপ ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ অংশ নিবে জাতীয় চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে। সেখান থেকেই পাওয়া যাবে জাতীয় পর্যায়ের চ্যাম্পিয়ন দল।

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বৃহৎ আয়োজন জাতীয় স্কুল ক্রিকেটের সঙ্গে ২০১৫ সাল থেকে জড়িয়ে আছে প্রাইম ব্যাংক লিমিটেড। প্রতি বছর সারা দেশের প্রায় ১২ হাজার খুদে ক্রিকেটার অংশ নেয় এই ক্রিকেট আসরে। দেশের ৩৫২ স্কুলের অংশগ্রহণে এরই মধ্যে সম্পন্ন হয়েছে জেলা পর্যায়ের ৫৭৯ ম্যাচ। জেলা চ্যাম্পিয়নরা এবার অংশ নেবে বিভাগীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। বিভাগীয় পর্যায়ের ৫৭ ম্যাচ শেষে ৭ বিভাগের চ্যাম্পিয়ন দল অংশ নেবে জাতীয় চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে।

স্কুল ক্রিকেট দিয়ে এরই মধ্যে জাতীয় পর্যায়ের ক্রিকেটে উঠে এসেছে অনেক ক্রিকেটার। এক সময়ে নির্মাণ স্কুল ক্রিকেট ছিল ক্রিকেটার অন্বেষণের একমাত্র জায়গা। এখন প্রাইম ব্যাংক সেই কাজটা করে যাচ্ছে দায়িত্ব ও আন্তরিকতার সঙ্গে।