১৫ জুন ২০২৪

যে গ্রহের একদিন তার এক বছরের চেয়ে বড়!

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৭ মে ২০২৪, ১৫:০০
প্রতিটি গ্রহ নিজের অক্ষে পাক খাচ্ছে। ছবি : শাটারস্টক

প্রতিটি গ্রহ নিজের অক্ষে পাক খাচ্ছে। ধরা যাক পৃথিবীর কথা। পৃথিবী নিজের অক্ষে একবার ঘুরলে তার একদিন হয়। সময় লাগে ২৪ ঘণ্টা। আবার পৃথিবীর সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৬৫ দিন। যা পৃথিবীর একদিনের চেয়ে অনেকটাই বেশি।

এটাই স্বাভাবিক। কিন্তু সৌরমণ্ডলে এমনও একটি গ্রহ রয়েছে যার সূর্যকে একবার প্রদক্ষিণ করা হয়ে যায়। কিন্তু তার নিজের অক্ষে একবার ঘোরা শেষ হয়না। মানে এ গ্রহটির এক বছর তার একদিনের চেয়ে ছোট হয়।

হিসাব বলছে, এই গ্রহটির এক বছর হতে পৃথিবীর দিনের হিসাবে ২২৪.৭ দিন সময় লাগে। মানে গ্রহটি সূর্যকে প্রদক্ষিণ করে পৃথিবীর দিনের হিসাবে ২২৪.৭ দিনে। কিন্তু তা নিজের অক্ষে একবার ঘুরতে সময় নেয় পৃথিবীর দিনের হিসাবে ২৪৩ দিন।

তার মানে পৃথিবীর দিনের হিসাবে এ গ্রহের একদিন হয় ২৪৩ দিনে। যা সে গ্রহের ১ বছরের চেয়ে বেশি। সৌরমণ্ডলে এমন গ্রহ একটিই আছে।

অনেকের এই পর্যন্ত পড়ে মনে হতে পারে তাহলে সূর্যের সবচেয়ে কাছের গ্রহ বুধ হতে পারে। কিন্তু তা একেবারেই নয়। বরং উত্তরটা শুক্রগ্রহ।

নীলকণ্ঠের প্রতিবেদন আরও জানাচ্ছে, শুক্রগ্রহ তার নিজের কক্ষে এতটাই ধীরে ঘোরে যে তার ১ দিন শেষ করতে পৃথিবীর ২৪৩ দিন লেগে যায়। সৌরমণ্ডলে শুক্রই একমাত্র গ্রহ যার একদিন এক বছরের চেয়ে বড় হয়।