১৫ জুন ২০২৪

প্রকাশিত হলো বিশ্বজিৎ চৌধুরীর প্রথম কিশোর উপন্যাস

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২১
প্রকাশিত হলো বিশ্বজিৎ চৌধুরীর প্রথম কিশোর উপন্যাস ‘লাল বাড়িটা ডেঞ্জারাস’। ছবি: সংগৃহীত

বহুমাত্রিক মানুষ বিশ্বজিৎ চৌধুরী। একাধারে কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক। শিশুসাহিত্য দিয়ে লেখালেখি শুরু তাঁর। তারপর সৃজনশীল সাহিত্যের নানা শাখায় অবাধ বিচরণ। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত এই লেখক প্রথমবারের মতো লিখলেন কিশোর উপন্যাস, নাম ‘লাল বাড়িটা ডেঞ্জারাস’। এবার অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে এটি। বইটির প্রকাশক প্র প্রকাশন।

বিশ্বজিৎ চৌধুরী বলেন, ‘এই প্রথম একটি কিশোর উপন্যাস লিখলাম। আগে শিশু-কিশোরদের জন্য ছড়া,কবিতা ও গল্প লিখেছি। কিন্তু কিশোর উপন্যাস এটিই প্রথম। বইমেলায় প্রথমার প্যাভেলিয়নে পাওয়া যাবে।’

বইটি সম্পর্কে জানা যায়, বন্ধু শিহাবকে নিয়ে মামাবাড়িতে বেড়াতে এসেছে রাজীব। টেকনাফের সুন্দর গ্রাম কেরুনতলীতে মামাতো ভাই-বোন অয়ন ও লিলির সঙ্গে খুব আনন্দে দিন কাটছিল। কিন্তু এরমধ্যে হঠাৎ জানা গেল গ্রামের শেষ মাথায় একটা ভুতুড়ে বাড়ি আছে। রাতে সেই বাড়িতে আগুন জ্বলে। ভয়ে কেউ সেখানে যায় না। গেলে ফিরে আসতে পারে না। রাজীবের বন্ধু শিহাব দারুণ সাহসী একটা ছেলে। লাল বাড়িটার ভেতর ঢুকতে চায় সে। বাড়িটা ডেঞ্জারাস। কিন্তু থামলে তো চলবে না। রহস্য উন্মোচনে নেমে পড়ল ওরা। তারপর একে একে ঘটল নানা ঘটনা। লেখক তাঁর জাদুবিস্তারী ভাষায় তুলে ধরেছেন কিশোরমনের কৌতুহল ও রহস্য-রোমাঞ্চের এক সুন্দর জগৎ।