১৫ জুন ২০২৪

ঘামের দুর্গন্ধ কেন হয়, জানুন ঘরোয়া উপায়

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৫ মে ২০২৪, ১২:০১
গরমে সবচেয়ে অস্বস্তিকর অবস্থা হলো ঘামের দুর্গন্ধ। ছবি : ফ্রিপিক

গরমে সবচেয়ে অস্বস্তিকর অবস্থা হলো ঘামের দুর্গন্ধ। যদিও এটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু স্কুল-কলেজ হোক বা অফিস বা পার্টি কিংবা অনুষ্ঠানবাড়ি—ঘামের দুর্গন্ধ ব্যক্তিত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

ঘামের দুর্গন্ধ এড়ানোর জন্য প্রায় সবাই নানারকম সুগন্ধি অর্থাৎ পারফিউম, ডিও ব্যবহার করেন। কিন্তু অনেকেই পারফিউম বা ডিও-র চড়া গন্ধ সহ্য করতে পারেন না। আবার অনেকের ডিও-তে অ্যালার্জি রয়েছে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইয়র্কের গবেষণা অনুসারে, ঘামের দুর্গন্ধের অন্যতম কারণ হলো একটি এনজাইম, যা মূলত বগলে পাওয়া ব্যাকটেরিয়া থেকে উৎপন্ন হয়। তাই এই উৎস নির্মূল করলেই ঘামের দুর্গন্ধ দূর হবে।

টিভি নাইনের প্রতিবেদন আরও জানাচ্ছে, ঘামের দুর্গন্ধের এনজাইম নির্মূল করতে ঘরোয়া উপায় খুবই কার্যকর। লেবু, টমেটো, নারকেল তেলের মতো ঘরোয়া কয়েকটি উপাদান দিয়ে সহজেই ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পাতিলেবু দুই টুকরো করে অর্ধেক অংশ ঘর্মাক্ত জায়গায় ঘষুন। কিছুক্ষণ পর লেবুর রস শুকিয়ে গেলে সেই জায়গা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এটা করলে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি মিলবে।

প্রতিদিন গোসল করার আগে টমেটো কেটে টমেটোর রস বগলে এবং দেহের অন্যান্য ঘর্মাক্ত অংশে লাগান। অন্তত ১৫ মিনিট রাখার পর ভালো করে ধুয়ে নিন। রোজ এটা করলে ঘামের দুর্গন্ধ বেরোবে না।

ঘামের দুর্গন্ধ কমাতে খুবই কার্যকর নারকেল তেল। এতে থাকা লৌরিক অ্যাসিড ঘামের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া কম করতে সাহায্য করে। গোসল করার সময় শেষের দিকে পানিতে এক চামচ মধু মিশিয়ে নিন। সেই পনি ভালো করে গায়ে ঢালুন। এর ফলে ঘামের দুর্গন্ধ বেরোবে না।