১৫ জুন ২০২৪

ঘাড়ের যন্ত্রণার জন্য কি ল্যাপটপ বা ফোন দায়ী, জানুন আরও কিছু কারণ

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৪ মে ২০২৪, ১৮:১৯
ঘাড়ের যন্ত্রণার পেছনে অনেকগুলো কারণ দায়ী হতে পারে। ছবি : ফ্রিপিক

সারাক্ষণ ল্যাপটপ, কম্পিউটারে বসে কাজ। এতে যে শরীরের বারোটা বাজছে সেটা আপনিও জানেন। কিন্তু যে সমস্যা সবচেয়ে বেশি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক, তা হলো ঘাড়ের ব্যথা। একটানা ঘাড় গুঁজে কাজ করলেই ব্যথা শুরু হওয়া যায়।

তবে দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকার জন্য যে ঘাড়ের যন্ত্রণা হয়, তা নয়। ঘাড়ের যন্ত্রণার পেছনে অনেকগুলো কারণ দায়ী হতে পারে। যেমন অনেক সময় ভুল ভঙ্গিতে ঘুমনোর জন্য ঘাড়ে ব্যথা হয়। এমন অনেক কারণই রয়েছে। সেগুলো জেনে নিয়েই চিকিৎসা শুরু করা ভালো। টিভি নাইনের প্রতিবেদনের ঘাড়ের যন্ত্রণার জন্য দায়ী, এমন কিছু কারণের কথা বলা হয়েছে। আসুন সেগুলো জেনে নিই—

রোগা হবেন বলে জিমে গিয়ে খুব কসরত করছেন। অত্যধিক পরিশ্রমের জেরে ঘাড়ে ব্যথা হতে পারে। অনেক সময় বাড়ির সমস্ত কাজ এক দিনে করলেন। তার পরেই দেখলেন ঘাড়ের যন্ত্রণা শুরু হয়ে গেছে। আবার একটানা গাড়ি চালালেও ঘাড়ের পেশির উপর চাপ পড়ে। এতেও ঘাড়ের যন্ত্রণা শুরু হয়ে যায়।

ভুল ভঙ্গিতে ঘুমাতে গিয়ে ঘাড়ে লেগে গেছে। সেই ব্যথা দিনভর রয়েছে। এই সমস্যার সম্মুখীন আমরা সকলেই কমবেশি হই। এ ছাড়া ভুল ভঙ্গিতে যোগাসন বা শরীরচর্চা করলেও একইভাবে ঘাড়ে পেশিতে চাপ পড়ে। এই ব্যথা দূর হতে বেশ সময় নেই। অনেক সময় ভারী ব্যাগ বা জিনিসপত্র তুললে ঘাড়ে ব্যথা লাগে।

হয়তো কখনও ঘাড়ে চোট পেয়েছিলেন। সেই সময় ব্যথা শুরু হয়নি। কিন্তু হঠাৎ করে একদিন ব্যথা শুরু হতে পারে। পুরোনো ক্ষত ফিরে ফিরে আসা মোটেই ভালো লক্ষণ নয়। একটু চাপ পড়লেই ঘাড়ের যন্ত্রণা শুরু হয়ে গেলে অবশ্যই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

বাতের ব্যথাও হতে পারে ঘাড়ের যন্ত্রণা। আর্থ্রাইটিস থাকলে তার ব্যথা শুধু হাঁটু বা কোমরে হয় না। কাঁধ, ঘাড়েও ব্যথা বাড়তে থাকে। এক্ষেত্রে চিকিৎসাধীন থাকুন।

মানসিক চাপ বাড়লেও ঘাড়ের যন্ত্রণা বাড়ে। শুনতে অদ্ভুত লাগছে? উদ্বেগ, অবসাদের মতো মানসিক অবস্থা ঘাড়ের পেশির উপর চাপ সৃষ্টি করে। অনেক সময় রক্তচাপ বেড়ে গেলেও ঘাড়ের যন্ত্রণা শুরু হয়। এক্ষেত্রে মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।