১৫ জুন ২০২৪

জাতীয় কবির বায়োপিক, কে থাকছেন কবির ভূমিকায়

কিশোর ডাইজেস্ট ডেস্ক
১৪ মে ২০২৪, ১৬:৫৬
বাঙালির জীবনে এক অনুপ্রেরণার নাম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। ছবি: সংগ্রহ

বাঙালির জীবনে এক অনুপ্রেরণার নাম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। জন্মলগ্ন থেকে মৃত্যু পর্যন্ত তার জীবনে যত বাঁক-বদল ছিল, তা কোনও সুলিখিত চিত্রনাট্যের চেয়ে ঢের সমৃদ্ধ। আর সেই জীবনই এবার উঠে আসছে সিনেমার পর্দায়। নির্মিত হচ্ছে কাজী নজরুল ইসলামের বায়োপিক। আপাতত কবির নামেই ছবিটির নাম রাখা হয়েছে। নির্মাণ করছেন আব্দুল আলিম। এই ছবির মাধ্যমে টলিউডে নির্মাতার অভিষেক হতে যাচ্ছে। খবর আনন্দবাজারের।

ছবিটির খবরে সবচেয়ে বড় কৌতূহল, কাজী নজরুল ইসলামের ভূমিকায় কে অভিনয় করবেন? উত্তর হলো, অভিনেতা কিঞ্জল নন্দ। যিনি ইতোপূর্বে কলকাতার বেশ কিছু প্রশংসিত সিনেমা-সিরিজে অভিনয় করেছেন।

অভিনেতা কিঞ্জল নন্দ। ছবি: সংগ্রহ

ছবিটি নিয়ে কিঞ্জল বলেছেন, ‘এই প্রথম নজরুলের জীবন নিয়ে বায়োপিক হচ্ছে। নজরুলের গোটা জীবনকেই তুলে ধরা হবে ছবিটিতে। আমি সত্যিই উচ্ছ্বসিত এই সুযোগ পেয়ে। প্রথমে ছবির চিত্রনাট্য পড়ে দেখি আমি। চরিত্রটাই খুব চ্যালেঞ্জিং। যার নাম শুনে বড় হয়েছি, তাকে নিয়ে এমন একটা ছবি হচ্ছে, যার কেন্দ্রীয় চরিত্রে আমি, ভাবতেই কেমন লাগছে! এটুকু বলতে পারি, আমরা নজরুল সম্পর্কে যেটুকু জানি, তার থেকে অনেক বেশি কিছু আছে এই ছবিতে।’

কিঞ্জল জানান, নজরুলের শৈশব থেকে শেষ জীবন পর্যন্ত এই ছবিতে তুলে ধরা হবে। নজরুলের চেহারার সঙ্গে তার পার্থক্য রয়েছে, সেটা ঘোচাতে প্রস্থেটিকের সহযোগিতা নেবেন তারা।

অনেক ঐতিহাসিক ব্যক্তিকেও দেখানো হবে ছবিতে। এর মধ্যে অন্যতম রবীন্দ্রনাথ ঠাকুর। তার ভূমিকায় কে থাকবেন, সেটা এখনও চূড়ান্ত নয়। তবে রঞ্জিত মল্লিক কিংবা চিরঞ্জিত চক্রবর্তীকে ভাবা হচ্ছে বলে জানা গেছে।

ছবিটিতে খরাজ মুখোপাধ্যায়, কাঞ্চনা মৈত্রসহ বাংলাদেশের কয়েকজন শিল্পীকেও অভিনয় করতে দেখা যাবে। ছবিটি প্রযোজনা করছে জেবি প্রোডাকশন। আগামী শীতে শুরু হবে এর শুটিং।