১৫ জুন ২০২৪

সেন্ট গ্রেগরিতে ভর্তিতে আবেদন শুরু ২৫ মে, জেনে নিন বিস্তারিত তথ্য

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২০ মে ২০২৪, ১৬:৫৬
রাজধানীর অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ। ছবি: সংগৃহীত

রাজধানীর অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কলেজটি এবার নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির জন্য জিপিএসহ যোগ্যতার শর্তগুলো প্রকাশ করেছে। আগ্রহী শিক্ষার্থীরা ২৫ মে দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে ৩০ মে (বৃহস্পতিবার) বিকেল ৫টার মধ্যে অনলাইনে আবেদন করতে পারবে। সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজের ভর্তি–সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে, অনলাইনে ভর্তির আবেদনের পর প্রবেশপত্রে উল্লেখিত তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আসনসংখ্যা:
বিজ্ঞান বিভাগে আসন ৩০০টি, মানবিক শাখায় আসন আছে ৮০ এবং ব্যবসায় শিক্ষায় আসন ৮০টি। মোট ৪৬০ শূন্য আসনের বিপরীতে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষার বিষয়:
২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যারা বিজ্ঞান শাখা থেকে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির আবেদন করবে, তাদের বিজ্ঞান শাখার প্রশ্নে এবং যারা ব্যবসায় শিক্ষা শাখা থেকে মানবিক শাখায় আবেদন করবে, তাদের ব্যবসায় শিক্ষা শাখার প্রশ্নে পরীক্ষা দিতে হবে।

* বিজ্ঞান বিভাগ থেকে বাংলা, ইংরেজি, আইসিটি, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত ও জীববিজ্ঞান বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

* মানবিকে বাংলা, ইংরেজি, আইসিটি, সাধারণ বিজ্ঞান ও সাধারণ জ্ঞান বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

* ব্যবসায় শিক্ষা শাখায় বাংলা, ইংরেজি, আইসিটি, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ ও ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের ন্যূনতম যোগ্যতা:
বিজ্ঞান বিভাগ: বাংলা মাধ্যম ভার্সন জিপিএ-৪.৭৮, মানবিক বিভাগ জিপিএ-২.৫০ ও ব্যবসায় শিক্ষা বিভাগ জিপিএ-৩.৫০।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে:
বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে জিপিএ-৩ থাকতে হবে। আবেদন ও পরীক্ষার যাবতীয় তথ্য সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজের ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।