১৬ জুন ২০২৪

অস্ট্রেলিয়ায় কোরআন প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি কিশোর ফারহান

কিশোর ডাইজেস্ট ডেস্ক
২১ মে ২০২৪, ১৬:৫৩
অস্ট্রেলিয়ায় কোরআন প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি কিশোর ফারহান। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত জাতীয় কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছে এক বাংলাদেশি কিশোর। সম্প্রতি সিডনির ব্যাংকসটাউনের ব্রায়ান ব্রাউন থিয়েটারে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। একটি বেসরকারি ধর্মীয় প্রতিষ্ঠান আল তাজকিরাহ ইনস্টিটিউট অস্ট্রেলিয়া দেশব্যাপী এ প্রতিযোগিতার আয়োজন করে।

প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক ও ইমাম মোহাম্মদ আবু হুরায়রা জানান, গত রমজান মাসজুড়ে অস্ট্রেলিয়ার সব রাজ্যে ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদে এই কোরআন তেলাওয়াত ও মুখস্থ করার প্রতিযোগিতা চলে। প্রতিযোগতায় সমগ্র দেশ থেকে দুই হাজারের বেশি মুসলিম শিশু-কিশোর অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় প্রথম হয় দেশটির ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের বাসিন্দা প্রবাসী বাংলাদেশি কিশোর ফারহান জাহিন এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে ভিক্টোরিয়া রাজ্যের হাফসা বাতুল ও সালমান মোহাম্মদ। তাদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের অতিথি অস্ট্রেলিয়ার প্রধান মুফতি ইবরাহিম আবু মোহাম্মদ, দেশটির জাতীয় ইমাম কাউন্সিলের প্রধান শায়খ শাদী আল সুলাইমান, আল তাজকিরাহ ইনস্টিটিউটের সভাপতি ড. রফিকুল ইসলামসহ আরও অনেকে।

অনুষ্ঠান শেষে প্রবাসী সাংবাদিক মোহাম্মদ আবদুল মতিন বলেন, ‘অনুষ্ঠানের সময় বাইরে বাতাস আর কনকনে শীত। ভেতরে সুমধুর কণ্ঠে মহান আল্লাহ তাআলার বাণী তেলাওয়াত করছে শিশুরা। এ যেন এক জান্নাতি পরিবেশ হয়ে উঠেছিল।’